কিভাবে গুগল এডসেন্স বিজ্ঞাপনের রং নির্ধারণ করবেন?: "[img]http://bn.jinnatulhasan.com/wp-content/uploads/2009/10/adsense-blend-colors-with-background.gif[/img]
[b]How to choose color palettes for Google Adsense advertisement?[/b]
গুগল এডসেন্স থেকে সাফল্য না পাবার পেছনে অনেকগুলো কারনের মধ্যে দুইটি কারণ হল সঠিক স্থানে বিজ্ঞাপন না বসানো এবং বিজ্ঞাপনের সঠিক রং পছন্দ করতে না পারা। এ্যাড ব্লগ লিখেন আর ওয়েবসাইট বানান, মূল উদ্দেশ্য যদি থাকে টাকা কামানো তাহলে বিজ্ঞাপনে ব্যবহৃত রংয়ের দিকে নজর দিতে হবে। আজকের এই পোষ্টে বিজ্ঞাপনের রং পছন্দ করার বিষয়ে কিছুটা আলোচনা করতে চেষ্টা করব।
গবেষণায় দেখা গেছে, ওয়েবসাইটের সাথে অসঙ্গতিপূর্ণ এমন কোনো কনটেন্টই পাঠকরা পড়ে দেখে না কিংবা ক্লিক করে না। ঠিক এমনটাই ঘটে বিজ্ঞাপনের ক্ষেত্রে, বিজ্ঞাপনের রং যদি ওয়েবসাইটে ব্যবহৃত রংয়ের সাথে মানানসই না হয়, তাতে ক্লিক পড়ার সম্ভাবনা কম থাকে।
বিজ্ঞাপনের রংয়ের উপর ভিত্তি করে গুগল তিনটি পদ্ধতির কথা প্রস্তাব করেছে, এগুলো হলো – Blend Color Scheme, Complement Color Scheme এবং Contrast Color Scheme।
[b][color=red]Blend Color Scheme[/color][/b]
এই পদ্ধতিটি সবচেয়ে জনপ্রিয় পদ্ধতি। এই পদ্ধতি অনুসারে বিজ্ঞাপনের বর্ডার এবং ব্যাকগ্রাউন্ডের রং বিজ্ঞাপন বসানোর স্থানের সাথে মিলিয়ে রাখতে হয়। ফলে যে স্থানেই বিজ্ঞাপনটি বসানো হোক না কেন বিজ্ঞাপনটি ওয়েবসাইটের ডিজাইনের সাথে মিলে যায়।
আমি ব্যক্তিগতভাবে বিজ্ঞাপনকে আরো বেশি করে ওয়েবসাইটের ডিজাইনের সাথে মিলিয়ে দিতে চাই। এজন্য আমি ব্লগের শিরোনামের রংয়ের সাথে বিজ্ঞাপনের শিরোনামের রং, মূল ব্লগের লেখার রংয়ের সাথে বিজ্ঞাপনের লেখার রং এবং ব্লগে ব্যবহৃত লিংকের সাথে বিজ্ঞাপনের লিংকের রং মিলিয়ে বসাই।
মনে রাখবেন, এই পদ্ধতিটি উদ্দেশ্য পাঠককে বিভ্রান্ত করা নয়, বরং পাঠককে বিজ্ঞাপনটি পড়ে দেখায় উৎসাহিত করা।
[img]http://bn.jinnatulhasan.com/wp-content/uploads/2009/10/google-adsense-blend-color-scheme.jpg[/img]
[b][color=red]Complement Color Scheme[/color][/b]
এই পদ্ধতিতে বিজ্ঞাপনের রং বিজ্ঞাপন বসানোর স্থানের সাথে মানানসই নয়, কিন্তু ওয়েবসাইটেই ব্যবহার অন্য রংয়ের সাথে মানানসই। ধরুন যে স্থানে বিজ্ঞাপনটি বসাবেন, সে স্থানে আপনি ব্যাকগ্রাউন্ড হিসেবে ধূসর রং ব্যবহার করেছেন কিন্তু আপনার লোগোর রং লাল। সেক্ষেত্রে আপনি লোগোর রংয়ের সাথে রং মিলিয়ে বিজ্ঞাপনের ব্যাকগ্রাউন্ড এবং বর্ডারের রং লাল রাখতে পারেন।
এই ধরনের বিজ্ঞাপনগুলো header banner এবং মেনুর সাথে মিলিয়ে ব্যবহার করলে অধিক সাফল্য লাভ করা যায়। ধরুন ওয়েবসাইটের বামপাশে আপনার মেনুবার আছে, সেক্ষেত্রে ডানপাশে আপনি একই রং ব্যবহার করে বিজ্ঞাপন বসাতে পারেন। উপরের চিত্রে ২য় এবং ৩য় বিজ্ঞাপন দুইটি Blend Color Scheme এবং ১ম বিজ্ঞাপনটি উভয়ের Complement।
[img]http://bn.jinnatulhasan.com/wp-content/uploads/2009/10/google-adsense-complement-color-scheme.jpg[/img]
[b][color=red]Contrast Color Scheme[/color][/b]
এই ধরনের বিজ্ঞাপন সবচেয়ে কম ব্যবহৃত হয়। তবে অনেক সময় এই বিজ্ঞাপনগুলোই অনেক সফলতা পায়। গুগলের মতে গাঢ় ব্যাকগ্রাউন্ডের ওয়েবসাইটেই এই রং ব্যবহার করা উচিত।
এই পদ্ধতি অনুসারে গাঢ় রংয়ের ব্যাকগ্রাউন্ডের উপর যে রংটি বেশি চোখে পড়তে পারে, সেটা ব্যবহার করা হয়। যেমন কালো ব্যাকগ্রাউন্ডের উপর সাদা কিংবা হলুদ ব্যাকগ্রাউন্ড, লাল শিরোনাম, নীল রংয়ের লিংক। বেশ কিছুক্ষন খোঁজাখুঁজি করলাম, উদাহরণ খুঁজে না পেয়ে গুগলের ব্যবহৃত উদাহরনটিই ব্যবহার করলাম।
[img]http://bn.jinnatulhasan.com/wp-content/uploads/2009/10/google-adsense-contrast-color-scheme.jpg[/img]
[b]পোষ্টটির সূত্র [url=http://bn.jinnatulhasan.com/2009/10/1761]কিভাবে গুগল এডসেন্স বিজ্ঞাপনের রং নির্ধারণ করবেন?[/url][/b]"
0 মন্তব্য(গুলি):
একটি মন্তব্য পোস্ট করুন